মার্চের অধিক উজ্জ্বল সংকেত দিবস

মার্চ মাসের দিবসগুলি
মার্চ মাসের দিবসগুলি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং ঐতিহাসিক ঘটনার উপলক্ষ্যে পরিবেশিত হয়। এই মাসে বিশ্ব পর্যাবৃত্ত বীমা দিবস, জাতীয় পতাকা দিবস, বিশ্ব বই দিবস, যৌন নিপীড়ন বিরোধী দিবস, পাট দিবস, নারী দিবস, এবং যক্ষা দিবস অন্তর্ভুক্ত। এই দিনগুলি প্রতিটি বছরে উৎসাহিত ও প্রশংসিত হয় এবং তাদের মূল্য এবং গুরুত্ব উপযোগী কাজে বহুমুখী সচেতনতা প্রতিফলিত হয়। মার্চ মাসের জাতীয় ও আর্ন্তজাতিক দিবস সমূহের ব্যাখ্যা সহ আলোকপাত করা হলো।

১ মার্চ বীমা দিবস

বীমা দিবসে সার্বজনীন সচেতনতা বাড়ানোর লক্ষ্যে জানুয়ারী থেকে মার্চ মাস একক সপ্তাহ বীমা সপ্তাহ হিসাবে পরিচালিত হয়।

২ মার্চ     জাতীয় পতাকা দিবস

জাতীয় পতাকা দিবসে দেশের গর্ব ও ঐতিহ্যিক ঐক্য উজ্জ্বল করা হয়। পতাকা অবহেলিত থাকতে পারে, এ দিনে জাতীয় পতাকার মূল্য ও মর্যাদা উল্লেখযোগ্যভাবে বাড়ানো হয়।

৩ মার্চ বিশ্ব বই দিবস

বিশ্ব বই দিবসে বইয়ের মূল্য ও প্রযুক্তির গুরুত্ব প্রচার করা হয়। এই দিনে বইগুলির মূল্য ও প্রভাব উত্কৃষ্ট দর্শানো হয় এবং বইপ্রেমীদের মধ্যে আদর্শ উৎসাহিত করা হয়।

৪ মার্চ যৌন নিপীড়ন বিরোধী দিবস

যৌন নিপীড়ন বিরোধী দিবসে সমাজে সচেতনতা উল্লেখযোগ্যভাবে বাড়ানো হয়। এই দিনে নিপীড়ন ও অত্যাচারের বিরুদ্ধে আওতাভুক্তি এবং প্রতিরোধ জানানো হয়।

৬ মার্চ পাট দিবস

পাট দিবসে পাটের ঐতিহ্য, গুণগত মান এবং অর্থনৈতিক গুরুত্ব উল্লেখযোগ্যভাবে প্রকাশ করা হয়। এই দিনে পাট শিল্পের উন্নতি এবং পরিপাটি সম্প্রদায়ের উন্নতি উদ্বোধন করা হয়।

৭ মার্চ ঐতিহাসিক ভাষণ

ঐতিহাসিক ভাষণে ঐক্যবদ্ধতা, স্মরণীয়তা এবং শিক্ষামূলক মূল্যের প্রকাশ হয়। এই ভাষণগুলি ঐতিহাসিক ঘটনাদির প্রাসঙ্গিকতা এবং মানুষের উদ্দীপনা সৃষ্টি করে।

৮ মার্চ নারী দিবস

নারী দিবসে মহিলাদের অধিকার, সম্মান, ও সামাজিক সমানুপাতিকতা বাড়াতে জাগরুকতা উত্তেজনা দেওয়া হয়। এই দিনে মহিলা সম্প্রদায়ের অবদান ও উন্নতি প্রশংসিত হয়।

১০ মার্চ দুর্যোগ প্রস্তুতি দিবস

দুর্যোগ প্রস্তুতি দিবসে জীবন রক্ষা ও ঝুঁকিতে সচেতনতা বাড়াতে জনগণের উদ্দীপনা দেওয়া হয়। এই দিনে সম্প্রদায়ের জনগণ দুর্যোগের ঝুঁকিতে তাদের প্রস্তুতি ও সুরক্ষা বাড়াতে উত্সাহিত হয়।

১১ মার্চ রাষ্ট্র ভাষা দিবস

রাষ্ট্র ভাষা দিবসে ভাষার ঐতিহাসিক গুরুত্ব উল্লেখযোগ্যভাবে প্রকাশ হয়। এই দিনে ভাষা সংরক্ষণ, উন্নতি এবং প্রচারের জন্য জনগণের সচেতনতা উত্তেজনা দেওয়া হয়।

১১ মার্চ কমনওয়েলথ দিবস

১১ মার্চ কমনওয়েলথ দিবসে কমনওয়েলথ সম্প্রদায়ের ঐতিহাসিক গুরুত্ব উল্লেখযোগ্যভাবে প্রকাশিত হয়। এই দিনে কমনওয়েলথ সদস্য দেশগুলোর মধ্যে সম্প্রেরিতা ও সহযোগিতা উত্তেজনা করা হয়।

১৩ মার্চ রোটারী দিবস

১৩ মার্চ রোটারী দিবসে রোটারী ক্লাবের গুরুত্ব এবং কর্মক্ষমতা উল্লেখযোগ্যভাবে প্রকাশিত হয়। এই দিনে রোটারী সমাজের উন্নতি এবং সেবার জন্য উৎসাহিত করা হয়।

১৪ মার্চ বিশ্ব কিডনি দিবস

১৪ মার্চ বিশ্ব কিডনি দিবসে কিডনি রোগের সচেতনতা এবং প্রতিরোধের জন্য জাগরুকতা বাড়ানো হয়। এই দিনে কিডনি স্বাস্থ্য ও যোগাযোগের গুরুত্ব প্রচার ও সহানুভুতি প্রকাশ করা হয়।

১৪ মার্চ নদী রক্ষা দিবস

১৪ মার্চ নদী রক্ষা দিবসে নদীর প্রাকৃতিক সম্পদ এবং জীববৈচিত্র্য সংরক্ষণের গুরুত্ব প্রকাশ করা হয়। এই দিনে নদীর সমৃদ্ধি, মৌমাছির প্রতি সচেতনতা বাড়ানো এবং পরিপাটি সংরক্ষণে উৎসাহিত হয়।

১৫ মার্চ ভোক্তা দিবস

১৫ মার্চ ভোক্তা দিবসে ভোটার সচেতনতা এবং নাগরিক অধিকার উপযুক্তভাবে প্রচার হয়। এই দিনে ভোটারদের অধিকার এবং দায়িত্বপ্রাপ্ত পদক্ষেপের প্রশিক্ষণ এবং উৎসাহ দেওয়া হয়।

১৫ মার্চ পঙ্গু দিবস

১৫ মার্চ পঙ্গু দিবসে পঙ্গুর সংরক্ষণ এবং সচেতনতা উল্লেখযোগ্যভাবে প্রকাশ হয়। এই দিনে পঙ্গু সংরক্ষণের জন্য শিক্ষামূলক ও সামাজিক অবদান প্রশংসা করা হয়।

১৭ মার্চ     বঙ্গ বন্ধুর জন্ম দিন ও শিশু দিবস

১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবসে জনগণের আদর্শ নেতার জন্মদিন উৎসাহিত ও শিশুদের অধিকার ও সুরক্ষা বাড়ানো হয়। এই দিনে শিশুদের সুরক্ষা ও উন্নতির প্রশংসা করা হয়।

২০ মার্চ যুব থিয়েটার দিবস

২০ মার্চ যুব থিয়েটার দিবসে যুব প্রস্তুতি এবং রচনাত্মক ক্রিয়াবলীর উৎসাহ বাড়ানো হয়। এই দিনে যুব থিয়েটারের উন্নতি ও সংরক্ষণে আদর্শ জনানো হয়।

২১ মার্চ নিদ্রা দিসব

২১ মার্চ নিদ্রা দিবসে নিদ্রার গুরুত্ব এবং স্বাস্থ্যকে সম্পর্কে সচেতনতা বাড়ানো হয়। এই দিনে নিদ্রার গুরুত্ব ও নিদ্রার সঠিক প্রাপ্তির জন্য জাগরুকতা বাড়ানো হয়।

২২ মার্চ বিশ্ব পানি দিবস

২২ মার্চ বিশ্ব পানি দিবসে পানির গুরুত্ব এবং পানির সংরক্ষণের জন্য সচেতনতা বাড়ানো হয়। এই দিনে পানির সংরক্ষণ ও পানির প্রয়োগের গুরুত্ব প্রকাশ করা হয়।

২৩ মার্চ আবহাওয়া দিবস

২৩ মার্চ আবহাওয়া দিবসে আবহাওয়ার গুরুত্ব এবং পরিবেশের সুরক্ষার জন্য সচেতনতা বাড়ানো হয়। এই দিনে বিভিন্ন সাধারণ মানুষের আবহাওয়া সম্পর্কে শিক্ষা ও সচেতনতা উত্তেজিত করা হয়।

২৪ মার্চ যক্ষা দিবস

২৪ মার্চ যক্ষা দিবসে যক্ষার সংরক্ষণ, বৈশিষ্ট্য এবং বৈশিষ্ট্যমূলক অধিকার উল্লেখযোগ্যভাবে প্রচার হয়। এই দিনে যক্ষার সংরক্ষণ এবং তাদের জীবনযাত্রার জন্য সচেতনতা বাড়ানো হয়।

২৫ মার্চ গন হত্যা দিবস

২৫ মার্চ গন হত্যা দিবসে গণহত্যার বিরুদ্ধে সচেতনতা ও সংহতি বাড়ানোর লক্ষ্যে জাগরুকতা বাড়ানো হয়। এই দিনে গণহত্যার প্রতি অধিকার এবং ন্যায়ের কাম্যবাস্তবতা উপলব্ধি করা হয়।

২৬ মার্চ স্বাধীনতা দিবস

২৬ মার্চ স্বাধীনতা দিবসে দেশের স্বাধীনতা এবং মুক্তির স্মরণে সমাজের জাগরুকতা এবং গর্ব বাড়ানো হয়। এই দিনে স্বাধীনতার প্রতি আদর্শ এবং সংস্কৃতির প্রশংসা ও প্রচার করা হয়। এটি দেশের ঐতিহাসিক ঘটনা এবং সমগ্র জাতিকে স্বাধীনতার মূল্য বোধ করার সুযোগ সৃষ্টি করে।

২৭ মার্চ নাটক দিবস

২৭ মার্চ নাটক দিবসে নাটকের কৃতিত্ব, শিল্প ও সাহিত্যের গুরুত্ব উল্লেখযোগ্যভাবে প্রচার হয়। এই দিনে নাটক সাহিত্যিক ও সাংস্কৃতিক উন্নতি ও প্রশংসা করা হয়।

৩১ মার্চ জাতীয় দুযোর্গ মোকাবিলা দিবস

৩১ মার্চ জাতীয় দুয়োর্গ মোকাবিলা দিবসে দেশের সামরিক সাহস এবং নিরাপত্তা সম্পর্কে সচেতনতা উত্তেজনা দেওয়া হয়। এই দিনে জাতীয় দুয়োর্গ মোকাবিলা ও সেনা প্রশাসনের মূল্য ও প্রশংসা উল্লেখযোগ্যভাবে বাড়ানো হয়।


আরো পড়ুন>>