ক্রিপ্টোকারেন্সি ডিজিটাল মুদ্রা এবং স্বকৃতি প্রণালীর অদ্ভুত বিশ্ব

ক্রিপ্টোকারেন্সি ডিজিটাল

ক্রিপ্টোকারেন্সি হলো একটি সম্পূর্ণভাবে ডিজিটাল এবং ডিসেন্ট্রালাইজড মুদ্রা প্রণালী, যা কোনও সরকার বা অন্য কোনও মধ্যমে নিয়ন্ত্রিত হয় না। এই সম্পর্কে একটি আশ্চর্যজনক বৈশিষ্ট্য হলো এর সবকিছু ডিজিটাল ফর্মে অস্তিত্ব রয়েছে এবং এটি একটি ডিসেন্ট্রালাইজড নেটওয়ার্কে নির্ভর করে।

এই নতুন মুদ্রা প্রণালী ব্যবহারকারীদের মধ্যে দীর্ঘদিনের থেকে বেশি পুরানো মুদ্রা বা ব্যাংক সিস্টেমের থেকে মুক্তি দেয় এবং তাদের মধ্যে অধিক নিজস্ব নিয়ন্ত্রণ দেয়। ব্যক্তিগত মুদ্রা সংরক্ষণ এবং লেনদেনের জন্য এই নতুন মুদ্রা প্রণালী মুদ্রা বিনিময়ের সাধারিতা দিচ্ছে, যেটি গোপনীয়তা এবং নিজস্বতা মেনে নিচ্ছে।

একজন ব্যবহারকারী এই ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সি একাধিক উদ্দেশ্যে ব্যবহার করতে পারে, যেমন বিনিময়, লেনদেন, বিনিময় বা আপনার সংগ্রহকৃত মূল্যায়ন সৃষ্টি করতে হতে পারে। এটি একটি দীর্ঘদিনের লক্ষ্য হতে পারে বা মুদ্রা বিনিময় বা লেনদেনের জন্য একটি সহজ এবং নিরাপদ পদ্ধতি হতে পারে।

সুতরাং, ক্রিপ্টোকারেন্সি একটি উদ্ভাবনী এবং প্রোগ্রেসিভ মুদ্রা প্রণালী, যা একজন ব্যবহারকারীকে নিজের মুদ্রা সংরক্ষণ এবং বিনিময়ে পূর্ণসংগ্রহ দেওয়ার অনুমতি দেয়, এবং তাকে নিজের অর্থনীতির নিয়ন্ত্রণ দেয়।"

ক্রিপ্টোকারেন্সি কি? 

ক্রিপ্টোকারেন্সি হল একটি ডিজিটাল বা ভার্চুয়াল মুদ্রা যা ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে নির্মিত হয়। এটি ডিসেন্ট্রালাইজড সিস্টেমে আপনার লেনদেন সুরক্ষিত করে তোলে। ক্রিপ্টোকারেন্সি বিনিময়ে দুপ্লিকেট করা অথবা কাটাকুটি করা হয় না, কারণ এটি একটি ডিস্ট্রিবিউটেড লেজার বা ব্লকচেইনে সংরক্ষণ হয়। কিছু প্রস্তুত ক্রিপ্টোকারেন্সির উদাহরণ হল Bitcoin, Ethereum, Ripple, ইত্যাদি। ক্রিপ্টোকারেন্সি ব্যবহার হতে পারে বিভিন্ন উদ্দেশ্যে, যেমন অনলাইন পেমেন্ট, ব্লকচেইন প্রকল্পে অংশগ্রহণ, আপনার সম্পত্তির সুরক্ষা ইত্যাদি।

ক্রিপ্টোকারেন্সি  থেকে কিভাবে  আয় করা যায়?

ক্রিপ্টোকারেন্সি থেকে আয় করার বিভিন্ন উপায় রয়েছে, এবং এটি নিম্নলিখিত কিছু প্রধান উপায়ে সম্ভব:

 ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং

ডেটা এনালিসিস এবং ট্রেডিং: ক্রিপ্টোকারেন্সি বাজারে হতে সম্ভাবনা হয় বেশি আয় করার জন্য আপনি দৈনিক বা সাপ্তাহিক মূল্য পরিবর্তন সম্পর্কে সঠিক তথ্য প্রাপ্ত করতে পারেন এবং এই তথ্য আপনার ট্রেডিং নির্ণয়ে সাহায্য করতে পারে।

লেভারেজ বা মার্জিন ট্রেডিং: কিছু প্ল্যাটফর্মে লেভারেজ বা মার্জিন ট্রেডিং সহজভাবে পাওয়া যায়, যা আপনাকে আপনার নিজের মূলধনের অধিকাংশ ব্যবহার করতে অনুমতি দেয় এবং আপনাকে একই সময়ে বেশি লেনদেন করতে দেয়। এটি একটি হাই-রিস্ক অপশন, তাই এটি সতর্কতা সহ ব্যবহার করা উচিত।

মাইনিং

ক্রিপ্টোকারেন্সি মাইনিং: কিছু ক্রিপ্টোকারেন্সি ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে তৈরি হয় এবং এগুলি মাইন করা যায়। এটি প্রযোজ্য হতে পারে যদি আপনি একটি উপযুক্ত কম্পিউটার এবং তথ্যপ্রযুক্তি সাধারিত করতে পারেন।

স্টেকিং বা লেনদেনের জন্য টোকেন ধারণ: কিছু ক্রিপ্টোকারেন্সি প্রকল্পগুলি আপনাকে তাদের টোকেন ধারণ করতে এবং স্টেক করতে অনুমতি দেয়, যা আপনাকে প্রতি মাসে অ্যাডিশনাল টোকেন বা প্রকল্পের উপার্জনের জন্য পুরস্কৃত করতে সাহায্য করতে পারে।

ক্রিপ্টোকারেন্সি এয়ারড্রপ এবং টোকেন ইউটিলিটি

এয়ারড্রপ: কিছু ক্রিপ্টোকারেন্সি প্রকল্প এয়ারড্রপ আয়োজন করে, যেখানে নতুন ব্যবহারকারীদেরকে নিজেদের টোকেন দেওয়া হয় মুক্তি প্রাপ্ত করতে।

ইউটিলিটি টোকেন: কিছু ক্রিপ্টোকারেন্সি প্রকল্প ইউটিলিটি টোকেন বা সেবা বৃদ্ধির জন্য ব্যবহৃত হয়, এবং এগুলি ধারণ করা এবং ব্যবহার করা ব্যবহারকারীদেরকে প্রতিস্থানে পুরস্কৃত করতে সাহায্য করতে পারে।

এই সমস্ত মাধ্যমে, ক্রিপ্টোকারেন্সি থেকে আয় করা সম্ভব। তবে, এটি একটি উচ্চ জোখম ক্ষেত্র এবং সতর্কতা সাথে ব্যবহার করা উচিত।

ক্রিপ্টোকারেন্সি  থেকে  আয় কি হালাল?

ইসলামিক বাংলাদেশে, প্রধানত ইসলামিক হাউস অফ বাংলাদেশ (ইচব) এবং বাংলাদেশ ক্রিপ্টোয়াল্যুট ফোরামের মধ্যে ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে আলোচনা হয়েছে, কিন্তু সবাই একমত নয়। তাদের মধ্যে একক একক আলোচনা করার মতানুসার মতামত রয়েছে।

এক্ষেত্রে, আপনি সহায় নেওয়ার জন্য আপনার স্থানীয় আলিমের সাথে যোগাযোগ করতে পারেন এবং তাদের দিকে আপনার প্রশ্ন, মতামত, এবং পরামর্শ প্রদান করতে পারেন।

ক্রিপ্টোকারেন্সি  স্বকৃতি প্রদান কারী প্রথম দেশ

ক্রিপ্টোকারেন্সি স্বকৃতি প্রদান করার সম্ভাবনা প্রথম হয়েছিল বিটকয়েন (Bitcoin) এর সাথে। বিটকয়েনটি 2009 সালে সত্তার্ক হয়েছিল এবং এটির সৃষ্টিকারী ছিল সাতোশি নাকামোটো (Satoshi Nakamoto) নামক এক অজানা ব্যক্তি বা গোষ্ঠী। তার মূল উদ্দেশ্য ছিল একটি ডিসেন্ট্রালাইজড এবং স্বকৃতি বিনিময় সিস্টেম তৈরি করা, যা ব্যক্তিরা একে অপরকে মাধ্যমে টাকা পাঠাতে পারত।

বিটকয়েনের পূর্বে, সকল অনলাইন লেনদেনই একটি কেন্দ্রীয় অথবা তদন্ত্রের মাধ্যমে হত। বিটকয়েন এবং তার বেশিরভাগ অন্যান্য ক্রিপ্টোকারেন্সির মডেল ডিসেন্ট্রালাইজড হওয়ার কারণে, এগুলি স্বকৃতি প্রদান করার দিকে একটি নতুন সম্ভাবনা তৈরি করে।

তবে, বিভিন্ন দেশে ক্রিপ্টোকারেন্সির স্বকৃতি প্রদান করতে সম্ভাবনার মধ্যে ভিন্নতা রয়েছে এবং কিছু দেশে এটি হালাল বলা হয়েছে, যেমন সৌদি আরব, আর কিছু দেশে এটি নিষিদ্ধ বা সীমাবদ্ধ রয়েছে। এছাড়াও, কিছু দেশ স্বকৃতি প্রদান করা হওয়ার ব্যাপারে পূর্বানুমান করে নিয়মাবলী তৈরি করছে অথবা আস্থা দেখাচ্ছে কিছু মৌলবাদী বা পূর্বপুরুষ দেশগুলি।

ক্রিপ্টোকারেন্সি  কিভাবে কাজ করে

ক্রিপ্টোকারেন্সি এবং তার কার্যকারিতা বোঝার জন্য এটি গুরুত্বপূর্ণ হতে পারে কীভাবে একটি ব্লকচেইন ও ক্রিপ্টোগ্রাফি সংযোজন করে।

ব্লকচেইন

ব্লকগুলির সংগ্রহশ্চয়ন: ব্লকচেইনে ট্রানজেকশনগুলি ব্লক হিসেবে পূর্বাভাস করা হয় এবং একটি নূন্যতম সময়ের জন্য সাংগঠিত হয়। এই ব্লকগুলি চেইনের মধ্যে যোগ করা হয়, যা সমস্ত ট্রানজেকশনের হিসেবগুলি ধারণ করে।

ডিসেন্ট্রালাইজড লেজার: ব্লকচেইন একটি ডিসেন্ট্রালাইজড লেজার, যা মানে এটি একটি নেটওয়ার্কের সকল নোডে কপি থাকে এবং এটি যাচাই হয় এবং উন্মুক্ত হতে হবে একে অপরের সাথে।

ক্রিপ্টোগ্রাফি এবং প্রাইভেট কী: ব্লকচেইনে ট্রানজেকশনের নিরাপত্তা এবং গোপনীয়তা একটি গুরুত্বপূর্ণ বিষয়। ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে, প্রত্যেক ব্লক এবং ট্রানজেকশন সম্পর্কে একটি কোড এবং প্রাইভেট কী ব্যবহার করে এই তথ্যগুলি গোপন রাখা হয়।

ক্রিপ্টোকারেন্সি

ডিজিটাল সংলাপ: ক্রিপ্টোকারেন্সি একটি ডিজিটাল সংলাপ হিসেবে কাজ করে, অর্থাৎ এটি বাস্তব মূল্য বা সম্পত্তির অভিবাদনের জন্য ব্যবহার হয়।

ডিসেন্ট্রালাইজড সংরক্ষণ এবং সংগঠন: ক্রিপ্টোকারেন্সি ব্লকচেইন তত্ত্বের উপর নির্ভর করে, এটি একটি ডিসেন্ট্রালাইজড নেটওয়ার্কে সংরক্ষিত হয় এবং সংগঠিত হয়।

মাইনিং এবং স্যুপারভিশন: কিছু ক্রিপ্টোকারেন্সি মাইনিং পদ্ধতি ব্যবহার করে, যা নেটওয়ার্কে ট্রানজেকশন যাচাই করতে এবং নতুন টোকেন তৈরি করতে সাহায্য করে। কিছু অন্যান্য ক্রিপ্টোকারেন্সি স্যুপারভিশন বা ডিলেগেটেড প্রুফ অব স্টেকিং ব্যবহার করে যাতে সাধারিতা বৃদ্ধি এবং নেটওয়ার্কের পরিচালনায় অংশ নেওয়া যায়।

এই মূল তত্ত্বগুলির মধ্যে সংযোজনে, ক্রিপ্টোকারেন্সি ডিজিটাল সংলাপ এবং সংরক্ষণের জন্য একটি নতুন ও প্রোটেক্টিভ প্রকার সরবরাহ করে, যা কোনও একক সংস্থা অথবা সরকারের সাথে সম্পর্কিত না।

আরো পড়ুন>>

👉 ভালোবাসা দিবসের ঝলমলে তথ্য

👉 পল্লী সঞ্চয় ব্যাংকে ঋণ গ্রহণের সহজ পদ্ধতি